Saturday 25 February 2017

নিঝুম দ্বীপ নিয়ে কিছু কথা বা পরামর্শ! NIJUM DEEP


নিঝুম দ্বীপ নিয়ে কিছু কথা বা পরামর্শ!
১: যারা ঢাকা থেকে যাবেন তারা ভুলেও নোয়াখালী দিয়ে যাওয়ার ট্রাই করবেন না।।সর্বোচ্চ অারামে গেলেও কষ্ট ও খরচ ২ টাই ডাবল।।।পারলে কুমিল্লা,চাঁদপুর,ফেনীর মানুষও থেকে যাওয়া মানুষও ঢাকা দিয়ে যাওয়ার চেষ্টা করবেন।
২: যারা ঢাকা থেকে অাসবেন তারা 
হাতিয়া তমরুদ্দি ঘাট নেমে অাগে দেখবেন নিঝুম দ্বীপ যাওয়ার কোন 
 
ট্রলার অাছে কিনা? তাহলে কষ্ট ও খরচ ২ টাই কমবে।।
অার যদি ট্রলার না পান।।তাহলে সরাসরি বাইক রিজার্ভ করুন মুক্তারিয়া পর্যন্ত।। যারা খরচ কমাতে চান তারা জাহাজমারা পর্যন্ত বাসে অাসেন তারপর বাইকে জনপ্রতি ৫০ টাকায় জাহাজমারা থেকে মুক্তারিয়া চলে যান।।
বাস সরাসরি মুক্তারিয়া যায় তবে জাহাজমারার পর বাসে না যাওয়া ব্যাটার কারণ রাস্তা ভালো না।।
৩: মুক্তারিয়া ঘাট খেয়া পার হয়ে নিঝুমদ্বীপ নামার পর বাইকে নামার বাজার যেতে দামাদামি করে উঠুন।।
জন প্রতি সর্বোচ্চ ৫০ টাকার বেশী দিবেন না।।
৪: যারা কাঁচা খেজুরের রস খেতে চান তারা বিকালের রস টা খান।। সকালের রস মিষ্টি হবে না।। কারণ এখানে অাবহাওয়া উল্টা।। যারা বিচে যাবেন তারা রাত ১০ টার পর কবিরহাট বিচে যান দেখবেন সমু্দ্রের অালোর ঝলকানি।। দিনে এখানে ভাঁটা থাকে তাই দিনে বিচে গেলে সৌন্দর্য পাবেন না।।।অার ডাব খাওয়ার অাগে দামাদামি করে নিন।।। হোটেল খাবার অাগে দাম জিজ্ঞেস করে নিন।।।
৫: দমার চর বা ভার্জিন বিচ না যাওয়াই শ্রেয় ঐখানেই ডাকাতির ভয় থাকে।।।এছাড়া পুরো নিঝুমদ্বীপ সেফ।।। রাত,দিনে কোন ভয় নাই। অার দমার যদি যান ই স্থানীয় ১ জন সাথে নিবেন।।
৬: নিঝুম দ্বীপে হাজার হাজার হরিণ অাছে। যারা নিঝুমদ্বীপ গেছে হরিণ দেখে নাই তারা অলস।। কষ্ট করে বনের ভিতরে যায় নাই।।সাথে ছোট গাইড নিয়ে বনের ভিতরে ঢুকে পরুন কোন ভয় নাই সম্পুর্ন নিরাপদ।।একটু ভিতরে গেলেই শশ হরিণ দেখতে পারবেন।।। অার সকালে বা বিকালে গেলে গভীরে যাওয়া বাদেই হরিণের পাল দেখতে পাবেন।।অার গভীর রাতে রাস্তার পাশেই হরিণ পাবেন।। নিঝুম বনের ভিতরে ১ টা পুকুর অাছে ভাঙ্গা ১ টা ঘর অাছে ঐখানে গেলে সারাদিন হরিণ পাবেন।।।অার অাপুরা যারা ভয়ে ভিতরে যাবেন না ।। তারা ইচ্ছা করলে সকালে ও বিকালে ফরেস্ট অফিসে গিয়ে পালা হরিণগুলো দেখতে পাবেন।।এগুলা সারাদিন এবং সারারাত বনে থাকে সকালে এবং বিকালে ফরেস্ট অফিসে অাসে।।।চিপস,বন নিয়ে গেলে নিজের হাতে খাওয়াতে পারবেন।।
৭:ফেরত অাসার অাগের দিন খোজ রাখবেন অাগামীকাল ট্রলার তমরুদ্দি যাবে কিনা?সপ্তাহে ৩ দিন যায়।।ব্যাক করার সময় ঐটাতে অাসুন তাহলে কষ্ট খরচ ২ টাই বাঁচবে । লঞ্চ মিস করারও সুযোগ নাই।। ঐ ট্রলার যাওয়ার অাগ পর্যন্ত লঞ্চ ছাড়বে না।।
অার যারা মনপুরা যাইতে চান তারা মাছের ট্রলারে উঠে যান ভাড়া ৩০০ জনপ্রতি নিবে।।।প্রতিদিন নামার বাজার থেকে মাছ মনপুরা যায়।।।।।
স্থানীয় মানুষগুলা ভালো কেউ খারাপ ব্যাবহার করবেন না।।।
৮: যদি কোন বাইক চালক বলে যে তারা হরিণ দেখিয়ে অানবে ভুলেও তাদের ফাঁদে পা দেবেন না।।।তাদের সাথে গেলে হরিণ দেখতে পারবেন না!ছোট গাইড সাথে নিয়ে হেঁটে যাওয়ার চেষ্টা করবেন!

কার্টেসীঃ প্রিতম রায়
নিঝুমদ্বীপ নোয়াখালী।
লেখায় বা বানানে ভুল ত্রুটি মার্জনীয়।।। ছোট মানুষ হিসেবে মাফ করে ই দেয়া যায়!