Monday 29 August 2016

বিছনাকান্দী, কুলসুমছড়া,লক্ষণ চড়া, পাংথুমাই ও রাতারগুল ভ্রমনের জন্য

বিছনাকান্দীঃ
অবস্থানঃরুস্তমপুরম,গোয়াইনঘাট, সিলেট
দূরত্বঃ রেলস্টেশন থেকে ৪১ কিলোমিটার
বাহনঃ সিএনজি/লেগুনা/কার,নৌকা
খাওয়া-দাওয়াঃ হাদারপার/বিছনাকান্দি জিরো পয়েন্টে/পার্সেল
থাকাঃ দরগা গেইটের যেকোন হোটে্লে
বাধ্যাতামূলক সঙ্গে যা নিবেনঃ গামছা, পলিথিন,ছাতা, স্যান্ডেল আর সাতার না জানলে লাইফ জ্যাকেট, আবর্জনা ফেলার জন্য বড় ব্যাগ।
ভ্রমনের উপযুক্ত সময়ঃ বর্ষার শুরুতে
বিস্তারিতঃ কদমতলী বাস ষ্যান্ড থেকে যেতে হবে আম্বরখানা পয়েন্টে, রিকশা নিবে ৪০ টাকা/ সিএনজি ১২০-১৫০ টাকা। বিছনাকান্দি যেতে হাদারপারগামী সিএনজিতে উঠতে হবে ভাড়া জনপ্রতি ১০০টাকা আর রিজার্ভ ৫০০টাকা। লেগুনা নিলে যাওয়া আসা বাবদ ২২০০-২৫০০টাকা বসা যাবে ১৪ জন। হাদারপার থেকে নৌকা রিজার্ভ ৮০০-১০০০টাকা(মানুষ বেশী হলে), জনপ্রতি গেলে ১০০টাকা করে ।
আর এক নৌকায় বিছনাকান্দী,পাংথুমাই, লক্ষণছড়া, কুলসুমছড়া দেখতে চাইলে ইঞ্জিন নৌকা রিজার্ভ ২০০০-২৫০০টাকা নিবে ,তবে শুদু ঘোর বর্ষা ছাড়া এক নৌকায় যাওয়া সম্ভব নয়।হাদারপাড় থেকে নৌকা রিজার্ভ নিয়ে মাঝিকে বলে দিলেই হবে লক্ষণঞ্ছরা,কুলসুমছড়া,পাংথুমাই সবগুলু যেন দেখিয়ে নিয়ে যায়।
রাতারগুলঃ
অবস্থানঃ গোয়াইনঘাট, সিলেট
দূরত্বঃ রেলস্টেশন থেকে ২০ কিলোমিটার
বাহনঃ সিএনজি/লেগুনা/কার,নৌকা
খাওয়া-দাওয়াঃ সিলেট শহরে/ পার্সেল
থাকাঃ দরগা গেইটের যেকোন হোটে্লে
ভ্রমনের উপযুক্ত সময়ঃ ঘোর বর্ষা
বাধ্যাতামূলক সঙ্গে যা নিবেনঃ গামছা, পলিথিন,ছাতা, স্যান্ডেল আর আবর্জনা ফেলার জন্য বড় ব্যাগ।
বিস্তারিতঃ আম্বরখানা থেকে রিজার্ভ নিলে সোজা মোটরঘাট ২৫০-৩০০টাকা সিএনজি ভাড়া আর লেগুনা নিলে ২০০০-২৫০০টাকা যাওয়া আসা(১৪জন), লোকাল ভাড়ায় যেতে চাইলে আম্বরখানা থেকে সাহেববাজারের সিএনজিতে চড়তে হবে ভাড়া ২৫ টাকা ,সাহেব বাজার নেমে মোটরঘাটের সিএনজিতে উটে পড়বেন ভাড়া ১৫ টাকা । মোটরঘাট থেকে ইঞ্জিন নৌকা করে বনের মুখ যাওয়া আসা রিজার্ভ ৮০০টাকা বসা যাবে ১৫জন, তারপর ডিঙ্গি নৌকা করে বনের ভিতর ৫০০টাকা বসা যাবে ৫জন।
আর ঘোর বর্ষায় এক নৌকায় ঘুরাঘুরি, শুধু ডিঙ্গি নৌকা করে ঘুরা যায় ভাড়া নিবে ৫০০-৬০০টাকা।
প্লানিং ট্যুরঃ একদিনে বিছনাকান্দি আর রাতারগুল ভ্রমন করতে চাইলে উপরে উল্লেখিত নিয়মে বিছনাকান্দি যাবেন এবং বিছনাকান্দি থেকে ফেরার পথে সালুটিকর বাজারে নেমে সেখান থেকে মোটরঘাট চলে যাবেন, সালুটিকর বাজারে থেকে সিএনজি রিজার্ভ করে মোটরঘাট চলে যাবেন, আর সন্ধ্যা নামার আগেই ফিরবেন সিলেটে
আনুষানজ্ঞিকঃ  
সিলেটে ফিরে খাওয়া-দাওয়া করতে চাইলে ভোজন বাড়ী, পাচ ভাই, পানশী রেষ্টুরেন্ট ভাল, (তিনজন জ্বালফ্রাই/চিকেন সাথে  মজাদার ভর্তা দিয়ে খেলে বিল আসবে ৩২৫-৩৫০টাকা)
থাকার জন্য দরগা গেইট অবশ্যই ভাল , আম্বরখানা ৩মিনিটের দূরত্ব আর লেগুনা/সিএনজি সহজেই পাওয়া যায়, মোটামোটি সব দামের হোটেল এখানে আছে ,সর্বনিম্ন ভাল ৫০০-৮০০ টাকায় ৩জন থাকা যাবে এবং ১২০০-১৫০০ টাকায় এসি, ঠান্ডাগরম পানি, বেলক্যুনি সহ রুম পাওয়া যায়